Total Pageviews

Saturday 19 January 2013

ক্যামেরা সম্পর্কে ভালো ভাবে জানতে হবে
সিনেমা বানাতে চাইলে ক্যামেরা সম্পর্কে ভালো ভাবে জানতে হবে । শুধু মাত্র ভালো ক্যামেরা দ্বারা ভালো ছবি আশা করা যায় । যে ক্যামেরা সব ধরনের ছবি শুধু মাত্র লেন্স বদলের দ্বারা ধারণ করা যায়  এই রকম ক্যামেরা এবং দ্রুত গতির কিনবা অল্প গতির বা স্থির ছবি ভালোভাবে তোলা যায় সে রকম ক্যামেরা ব্যবহার করতে হবে ।

একটি সিনেমা মূলত বহু স্থির  ছবির সমন্নয় । সেই জন্য প্রত্তেকটি স্থির ছবি যাতে ভালো ভাবে উঠানো হয় সেই দিকে নজর দিতে হয় সুতরাং ভালো ছবি কিভাবে উঠানো যায় এবার সেই বিষয়ে মনোযোগ দেয়া দরকার ।

এক্সপোজার 
ভালো কামেরার পর যেহেতু  আলো  দ্বারা ছবি তোলা হয় তাই ছবির পরিষ্কার প্রতিছবি যেন আলো  দ্বারা ফুটায়ে তোলা সম্ভব হয় যেটি এক্সপোজার দ্বারা নিয়ন্ত্রণ হয়, বিষয়টি আপনের যদি অটোমেটিক ক্যামেরা থাকে তাহলে ভালোভাবে বুঝতে পারবেন । আপনি অনেক যতণ করে কিছু ছবি তুলেছেন কিন্তু ধোলাই করার পর দেখতে পেলেন ছবি গুলো কালো কিনবা অতিরিক্ত আলোর কারণে ভালো লাগছে না । কেন এরকম হলো ছবির আলোক সম্পাত এবং ক্যামেরা এক্সপোজার ঠিক মত হয়নি ।

এক্সপোজার মূলত জটিল এক হিসাব প্রথমত যদি ফিল্ম হয় তার ফটো সেনসিটিভিটি জানা দরকার অর্থ হচ্ছে ফিল্ম কত বেশি অথবা কত কম আলো  দ্বারা ছবি তুলতে পারে আবার কত সময় নেয়া দরকার যাতে সঠিক ভাবে প্রতিটি ছবি অঙ্কিত হবে । 

তা হলে দুটি বিষয় খেয়াল রাখতে হবে ফিল্ম কেনার সময়, প্রথমত কম আলোতে ছবি তুলতে চাইলে অধিক সেন্সিতিভে ফিল্ম কিনতে হবে , দ্রুত গতির ছবি তুলতে হলে কম সময়ে ছবি উঠে যাবে সেরকম অনুভুতি সম্পন্ন ফিল্ম কিনতে হবে এবং ক্যামেরা সেটিংস সেই রকম হতে হবে ।

No comments:

Post a Comment